ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

চকরিয়ায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভায় এমপি জাফর আলম

ছোটন কান্তি নাথ, চকরিয়া :: সারাদেশে একযোগে শুরু হওয়া মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়েছে কক্সবাজারের চকরিয়া উপজেলাতেও। আজ শনিবার দুপুরে যাচাই-বাছাই কার্যক্রমের প্রথমদিনে কমিটির সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।

শনিবার দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে যাচাই-বাছাই কমিটির সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ। এ সময় জামুকার প্রতিনিধি মুক্তিযোদ্ধা এস এম কামাল, এমপির প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন, জেলা প্রশাসকের প্রতিনিধি নজির আহমদসহ মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন।

কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। বর্তমানে আওয়ামী লীগ সরকার ক্ষমতায়। কিন্তু স্বাধীনতার এতদিনেও একটি স্বচ্ছ মুক্তিযোদ্ধা তালিকা প্রণয়ন করতে না পারাটা জাতি হিসেবে আমাদের লজ্জার। তাই জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রকৃত মুক্তিযোদ্ধাদের একটি স্বচ্ছ তালিকা উপহার দেওয়ার কাজ করছেন। আগামী ২৬ মার্চ এই তালিকা প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় সারাদেশে শুরু হয়েছে মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা প্রণয়নের কাজ।

এমপি জাফর আলম বলেন, ‘নতুন করে যাচাই-বাছাইয়ের একমাত্র উদ্দেশ্য হচ্ছে, মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করেও অনেকে ভাতাসহ সরকারী সুযোগ-সুবিধা গ্রহণ করছেন। এনিয়ে অভিযোগের শেষ নেই। তাই এবারের যাচাই-বাছাই কার্যক্রমের তালিকায় চকরিয়ার প্রকৃত মুক্তিযোদ্ধারা স্থান পাবে এবং এজন্য যাচাই-বাছাই কমিটির সকল সদস্য আন্তরিকতার সাথে প্রকৃত মুক্তিযোদ্ধাদের শনাক্ত করবেন বলে আমার বিশ্বাস।’

 

পাঠকের মতামত: